হুমকি পেয়ে ভারত ছেড়েছেন আদর পুনাওয়ালা

আন্তর্জাতিক: হুমকি পেয়ে ভয়ে ভারত ছেড়েছেন করোনা টিকা প্রস্তুতকারক সংস্থা সেরাম ইন্সটিটিউটের প্রধান নির্বাহী (সিইও) আদর পুনাওয়ালা। ব্রিটেনের সংবাদমাধ্যমের দাবি, করোনার টিকা পেতে তাকে চাপ দিচ্ছিলেন বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী থেকে শুরু করে কর্পোরেট কর্তা-সহ দেশের একাধিক ক্ষমতাধর ব্যক্তি। এমন পরিস্থিতিতে দেশে ফিরতেও চান না তিনি।

‘দ্য টাইমস’-এর দাবি, পুনাওয়ালা তাদের ফোনে জানিয়েছেন যে তিনি ব্রিটেনে কিছু দিন কাটাবেন। এও বলেছেন, ‘‘আমি ওই পরিস্থিতিতে দেশে ফিরতে চাই না। সব ভার আমার কাঁধে। কিন্তু আমি একা তা বহন করতে পারব না।’’

এদিকে, পুনাওয়ালা যে আচমকা দেশ ছেড়েছেন এমন দাবি মোটেই করছে না ব্রিটিশ সংবাদমাধ্যমগুলি। তাদের দাবি, অনেক দিন ধরেই ভারত ছাড়ার প্রস্তুতি নিচ্ছিলেন পুনাওয়ালা। পাশাপাশি ব্রিটেনে করোনা টিকা উৎপাদনের উদ্যোগ নিয়েছেন আদর পুনাওয়ালা।

লন্ডনের মেফেয়ার এলাকায় ২৫ হাজার স্কোয়ার ফুটের বাড়িও ভাড়া নিয়েছিলেন তিনি। ভারতীয় মুদ্রায় যার ভাড়া সপ্তাহে ৫১ লাখ রুপি। পুনাওয়ালার ব্রিটেন সফরের সঙ্গে আংশিকভাবে জড়িয়ে রয়েছে সেখানে করোনার টিকা উৎপাদনের ইচ্ছা।

পুনাওয়ালা ওই সংবাদপত্রকে বলেছেন, ‘‘শীঘ্রই এ নিয়ে ঘোষণা করবেন তিনি।’’

‘দ্য টাইমস’-এ প্রকাশিত খবর অনুযায়ী, পুনাওয়ালাকে কোভিশিল্ড টিকার জন্য বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী, বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানের কর্তা এবং অন্যান্যরা ফোন করতেন এবং তারা তাড়াতাড়ি টিকা দেওয়ার দাবি জানাতেন।

পুনাওয়ালা বলেছেন, ‘‘হুমকি বললে কম বলা হয়। মানুষের আশা এবং আগ্রাসন চিন্তার বাইরে। প্রত্যেকেই মনে করছেন, তার টিকা পাওয়া উচিত। তারা এটা বুঝতে চাইছেন না, কেন অন্যদেরও তাদের আগে টিকা পাওয়া উচিত।’’

পুনাওয়ালা ওই ব্রিটিশ সংবাদপত্র আরও বলেছেন, ‘‘ওরা বলছে, তুমি যদি টিকা না দাও তা হলে ফল ভাল হবে না … এটা খারাপ ভাষা নয়। কিন্তু বলার ভঙ্গিমাটা খারাপ। ওদের কথা না শুনলে ওরা কী করতে পারে সেটা এর অন্তর্নিহিত অর্থ। এমন হুমকি আসছেই এবং তাদের দাবি না মানা পর্যন্ত কোনও কাজই করতে দিচ্ছে না।’’ সম্প্রতি পুনাওয়ালাকে ওয়াই ক্যাটাগরির নিরাপত্তা দিয়েছিল কেন্দ্রীয় সরকার।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *