একদিনে ৪ হাজার মৃত্যু ছাড়াল ভারতে 

মৃত্যু ও শনাক্তে সর্বোচ্চ রেকর্ড ছাড়িয়ে ভারত

ভারত: করোনায় সংক্রমিত হয়ে ভারতে ৪ হাজার ১৮৭ জন মারা গেছে। যা গত ২৪ ঘণ্টায়ও দেশটিতে করোনায় মৃত্যুর নতুন রেকর্ড। এ নিয়ে ভারতে করোনায় মোট দুই লাখ ৩৮ হাজার মানুষ মারা গেল।

একদিনে চার হাজারের বেশি মৃত্যুর ঘটনা ভারতে এই প্রথম ঘটল। আর এক সপ্তাহে চতুর্থবারের মতো দৈনিক সংক্রমণ ছাড়াল চার লাখ।

আজ শনিবার (৮ মে) এনডিটিভির খবরে জানা যায়, ভারতে গত ২৪ ঘণ্টায় করোনায় সংক্রমিত হয়েছেন ৪ লাখ ১ হাজার মানুষ। আগের কয়েক দিনের তুলনায় সংক্রমণ কিছুটা কমেছে। দেশটিতে মোট সংক্রমিত হয়েছে ৩৭ লাখ ২৩ হাজার ৪৪৬ জন।

এনডিটিভির তালিকা অনুসারে, ভারতে করোনার সংক্রমণ সবচেয়ে বেশি মহারাষ্ট্রে। তারপর রয়েছে কর্ণাটক, কেরালা, উত্তর প্রদেশ, তামিলনাড়ু, দিল্লি, অন্ধ্র প্রদেশ ও পশ্চিমবঙ্গ। ছত্তিশগড়, রাজস্থান, গুজরাট, মধ্যপ্রদেশ ও হরিয়ানার পরিস্থিতিও উদ্বেগজনক।

ওয়ার্ল্ডোমিটারের হিসাব অনুসারে করোনায় সংক্রমণ ও মৃত্যুর হারে যুক্তরাষ্ট্রের পরেই ভারতের অবস্থান। তাঁদের হিসাব অনুসারে বিশ্বে এ পর্যন্ত করোনায় মোট সংক্রমিত হয়েছে ১৫ কোটি ৭৫ লাখ ৩০ হাজার ৭২৯ জন। মৃত্যু হয়েছে ৩২ লাখ ৮৩ হাজার ৭২৭ জনের। আর সুস্থ হয়েছেন ১৩ কোটি ৪৯ লাখ ৫৪ হাজার ৯৪৭ জন।

ভারতে এত সংক্রমণের জন্য করোনার ভারতীয় ধরনকে অনেকাংশে দায়ী করা হচ্ছে। এ ছাড়া সংক্রমণ বৃদ্ধির মধ্যেও নির্বাচন অনুষ্ঠান, ধর্মীয় উৎসব ও খেলাধুলার আয়োজনকে দায়ী করা হচ্ছে।অক্সিজেন, জরুরি ওষুধ, হাসপাতালে শয্যার অভাবসহ নানা গুরুতর সংকটে দেশটির স্বাস্থ্যব্যবস্থা ভেঙে পড়ার উপক্রম হয়েছে।

করোনার দ্বিতীয় ঢেউ মারাত্মক আকার ধারণ করতে পারে—এমন আশঙ্কার কথা বিজ্ঞানীরা আগে জানালেও তাতে গুরুত্ব না দেওয়ার অভিযোগ রয়েছে মোদি সরকারের বিরুদ্ধে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *